1. admin@dailytatthyachitra.com : admin :
কতিপয় খাবারের স্বাস্থ্য গুণ ও উপকারীতা। - দৈনিক তথ্যচিত্র
বিজ্ঞপ্তি :
দৈনিক তথ্যচিত্র প্রত্রিকায় দেশের জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে আগ্রহীগণ যোগাযোগ করুন -মোবাঃ ০১৭৩০-১৮৭৭৪২, e-mail - dailytatthyachitra2021@gmail.com
শিরোনাম :
ভেড়ামারায় সানলাইফ ইন্স‍্যুরেন্স এর কর্মী সমাবেশ অনুষ্ঠিত। ভেড়ামারা থানা পুলিশের বিশেষ অভিযানে ৩৮ বোতল ফেন্সিডিল সহ ২ জন আটক। সাংবাদিক জনি আহম্মেদ এর কন্যা মারিয়ার আজ ৮ তম শুভ জন্মদিন। সাংবাদিক নেতা ওমর ফারুকের উপর হামলার প্রতিবাদে কুষ্টিয়ায় বিক্ষোভ কর্মসূচি পালিত। ভেড়ামারায় চুরি হওয়া ইজিবাইক-সহ ১জন চোরকে গ্রেপ্তার করেছে ভেড়ামারা থানা পুলিশ। কুষ্টিয়ায় অনিবন্ধিত ৬ টি প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা। ভেড়ামারায় কলেজ ছাত্র লিটনের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা। ভেড়ামারায় বাল্যবিবাহের আয়োজন করায় কনের বাবাকে ২০ হাজার টাকা অর্থদন্ড। সেলফি বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষ। ঈদে সেনা সদস্য বাড়ি ফিরছিলেন, স্বজনদের কাছে পৌঁছাবে লাশ।

কতিপয় খাবারের স্বাস্থ্য গুণ ও উপকারীতা।

  • প্রকাশের সময় : Sunday, May 2, 2021
  • 85 জন দেখেছেন

ডাঃইসমাইল হোসেন বাবু, মুর্শিদাবাদ ভারত।
কতিপয় খাবারের স্বাস্থ্য গুণ ও উপকারীতা।
* পেস্তা বাদাম
পেস্তা বাদামে রয়েছে ভিটামিন বি-১ যা হার্ট ও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। স্মৃতিশক্তি ও মনোযোগের সময়ও বাড়িয়ে দেয় ।

* আঙ্গুরের বীজ
আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ সাময়িকীতে দেখা গেছে, আঙ্গুরের বীজে থাকা উপাদান নিউকোমিয়া কোষকে ধ্বংস করে। আঙুরের বীজে জেএনকে নামের এক ধরনের প্রোটিন থাকে যা ক্যানসারের জন্য দায়ী কোষগুলোকে দ্রুত ধ্বংস করে দেয়।

* বাদাম
বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি-৬, ভিটামিন-ই ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এটি মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, কোলেস্টোরলের মাত্রা কমায় ও হার্টকে সুস্থ রাখে।

* আখরোট
আখরোটে পাবেন প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন-ই। আখরোট খেলে শিরার ভেতর জমে থাকা দূষিত পদার্থ সরে গিয়ে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের প্রবণতা কমে।

* গম
গমে রয়েছে ভিটামিন-ই ও অ্যান্টিঅক্সিডেন্টস যা মস্তিষ্কের ক্ষয় প্রশমন করে ও হার্টকে ভালো রাখে। এর মধ্যে থাকা ফাইবার রক্ত থেকে ক্ষতিকারক কোলেস্ট্রেরল কমিয়ে দেয়।

* আমলকি
আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টস। ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া হার্ট ও মস্তিষ্কে রক্ত সঞ্চালন ঠিক রাখে।

* পেঁয়াজ
পেঁয়াজ হার্ট ও মস্তিষ্কে রক্ত সঞ্চালনকে বাড়িয়ে দেয়।

* কালোজিরা
কালোজিরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা হার্ট বা মস্তিষ্ককে ক্ষতির হাত থেকে বাঁচায়। উচ্চ রক্তচাপ কমাতে কালোজিরা সাহায্য করে।

* কালোজাম
কালোজামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা প্রবল ক্ষতির হাত থেকে হার্ট ও মস্তিষ্ককে বাঁচায়।

* মাছ
বিভিন্ন মাছে রয়েছে প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা হার্ট, মস্তিষ্কের ক্ষতি রোধ করে।

* লাল আপেল
আপেলের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এছাড়া এতে রয়েছে এমন উপাদান যা মস্তিষ্ককে ক্ষুরধার করার পাশাপাশি হৃদরোগের সম্ভাবনা কমায়।

*ওটস
সকালের নাস্তায় রাখুন ওটস। এতে থাকা আঁশ বা ফাইবার কোলেস্টেরল স্বাভাবিক রাখতে সাহায্য করে এবং যা শরীরের খারাপ কোলেস্টেরলের আধিক্য কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওটের মধ্যে কলা মিশিয়ে খেতে পারনে। কলা কোলেস্টেরলের জন্য খুবই উপকারী।

* মধু
এতে রয়েছে নানা ধরনের ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টস, পটাশিয়াম, ফসফরাস, ম্য়াগনেশিয়াম ইত্যাদি। ফলে হার্ট ও মস্তিষ্কের জন্যও মধু প্রয়োজনীয়।

* কুমড়োর বীজ
কুমড়ো যেমন উপকারী তেমনই এর বীজে রয়েছে নানা খনিজ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা কোলেস্ট্রেরলের মাত্রা কমায় কমায় ও মস্তিষ্ককে ক্ষুরধার করে তোলে।

* বেদানা
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় , ক্ষয় রুখতে পারে , ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে স্ট্রেস, টেনশন কমে। কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপযোগী। ব্যথা ও পেশি-বাত, অস্টিওআর্থারাইটিস, পেশির ব্যথা কমাতে , প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসারে ভাল কাজ করে ।

* খেঁজুর
খেঁজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস ও অন্যান্য উপকারী উপাদান যা হৃদরোগের রোগের আশঙ্কা কমায়। বীট হার্ট ও মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে । রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও বাড়িয়ে তোলে এই সবজি।

* টমেটো
কাঁচা টমেটোর পাশাপাশি পাকা টমেটোরও রয়েছে বহুমাত্রিক খাদ্য গুণ। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড, অ্যান্টি অক্সিডেন্ট যা নানা রোগ প্রতিরোধে সাহায্য করে।

* ফুলকপি
এতে রয়েছে প্রচুর আঁশ, যা পরিপাকতন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে। আরও আছে অ্যান্টি-ক্যান্সার বা ক্যান্সার নিরোধক উপাদান। তবে যারা কিডনির সমস্যায় ভুগছেন তাদের ফুলকপি বেশি না খাওয়াই ভালো । আবার যাদের অ্যাসিডিটির সমস্যা আছে, তাদেরও ফুলকপি খেতে একটু সাবধান হতে হবে। কারণ ফুলকপি খেলে অনেকের গ্যাসের সমস্যা হয়। এ ছাড়া থাইরয়েড গ্ল্যান্ডসংক্রান্ত জটিলতায় আক্রান্তদের ফুলকপি এড়িয়ে চলাই ভালো।

* রসুন
রসুনকে গরিবের পেনিসিলিন বলে। রসুনের ঔষধি গুন অনেক। রান্না করে খাওয়ার চেয়ে রসুন কাচা খেলেই উপকার বেশি। সেইজন্য আপনাকে প্রতিদিন সকালে খালি পেটে তিন চার কোয়া রসুন চিবিয়ে বা গিলে খেতে হবে। রসুন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে ব্লাডপ্রেশার থেকে মুক্তি দেয় এবং বহু রোগের বিরুদ্ধে লড়াই করে শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

* কদবেল
আমিষের পরিমাণ রয়েছে আমের চেয়ে সাড়ে ৩ গুন, কাঁঠালের দ্বিগুন, লিচুর চেয়ে ৩ গুস, আমলকী ও আনারসের চেয়ে ৪ গুন বেশি এবং পেঁপের চেয়ে দ্বিগুনের একটু কম।

* করলা
বিটার মেলন যার বাংলা নাম করল্লা এমন একটি সবজি যা দূর করতে পারে কান্সা, ডায়বেটিস এবং অন্যান্য অনেক মারাত্মক সব শারীরিক সমস্যা।

শেয়ার করে সহযোগিতা করবেন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরীর আরো সংবাদ
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি ও বিষয়বস্ত কোথাও প্রকাশ করা বেআইনি। © All rights reserved © 2021 দৈনিক তথ্যচিত্র
Design & Developed By AKATONMOY HOST BD